Message from Founder

এখন সারা পৃথিবীতে করোনা মহামারি চলছে, তাতে আমাদের অথনৈতিক অবস্থা অত্যান্ত সূচনীয় পর্যায়ে যেতে পারে। অর্থনৈতিক অবস্থা সচল রাখতে, শিক্ষা, সুশাষন, ন্যায় বিচার, ক্ষুধা ও দারিদ্র মুক্ত সমাজ প্রতিষ্ঠা করতে চাইলে স্থানীয় পর্যায়ে যে সকল রিসোর্স বা সম্পদ আছে তার সঠিক ব্যবহার সুনিশ্চত করতে হবে। 

রাজনীতি বিষয়ক সাংবাদিকতা ও বৈশ্বিক রাজনীতি নিয়ে গবেষনা আমার পেশা হলেও, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, বৈজ্ঞানীক, কূটনৈতিক, আন্তর্জাতিক কর্মকান্ডে আমার দীর্ঘ অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে একটি প্রজেক্ট দাঁড় করেছি। এটির নাম “স্থানীয় উন্নয়ন পরিষদ” ইংরেজিতে “Development Council”। এই উন্নয়ন ব্যবস্থাকে সঠিক ভাবে পরিচালনা করার জন্য আমি “ভিলেজ পার্লামেন্ট” এবং “ইউনিয়ন কেবিনেট” নামে দুটি আলাদা আলাদা পরিষদ ব্যবস্থা রেখেছি। যার বিস্তারীত আমার প্রজেক্ট বিবরনীতে আছে। আমি খুব শিঘ্রই এই উন্নয়নের বিস্তারীত নিয়ে একটি বই প্রকাশ করবো। 

পাইলট প্রজেক্ট হিসাবে আমি আমার নিজের এলাকা “কাহালু নন্দীগ্রাম” কে সিলেক্ট করেছি। আগামী এক বছর আমরা পাইলট প্রজেক্ট হিসাবে ১৪ টি ইউনিয়নের উন্নয়নে কাজ করবো। ১ বছর পরে প্রজেক্ট টি বাংলাদেশ ও বিশ্বের বিভিন্ন কমুউনিটির জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। 

একটি আন্তর্জাতিক সেবা সংগঠন/প্রতিষ্ঠানের প্রধানের দায়িত্ব থেকে ইস্তফা দিয়ে এই কাজ আমি শুরু করি। গত ৩ বছর যাবত এই প্রজেক্ট উন্নয়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছি। সার্বিক সহযোগিতা, পৃষ্ঠপোষকতা পেলে এই প্রজেক্টের ফলাফল বিশ্বাবাসীর কাছে তুলে ধরতে পারবো। প্রজেক্ট টি বাস্তবায়ণ হলে বিশ্বের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে আশা করছি।  

 

মনজুরুল ইসলাম মেঘ

উদ্বোধক

স্থানীয় উন্নয়ন পরিষদ/Development Council 

প্রতিষ্ঠাতা

কাহালু নন্দীগ্রাম উন্নয়ন পরিষদ 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *